| |
               

মূল পাতা আন্তর্জাতিক ফ্রান্সের চলমান বিক্ষোভের তৃতীয় দিন, দেশজুড়ে গ্রেফতার ৬৬৭


ফ্রান্সের চলমান বিক্ষোভের তৃতীয় দিন, দেশজুড়ে গ্রেফতার ৬৬৭


আন্তর্জাতিক ডেস্ক     30 June, 2023     05:03 PM    


পুলিশের গুলিতে তরুণ নিহতের ঘটনায় ফ্রান্সের চলমান বিক্ষোভ গড়িয়েছে তৃতীয় দিনে। লুটপাট, অগ্নিসংযোগ ও সহিংসতার অভিযোগে অন্তত ৬৬৭ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। দেশজুড়ে প্রায় ৪০ হাজার পুলিশ মোতায়েনের পরেও প্যারিসের অনেক দোকানে ভাংচুর ও গাড়িতে আগুন জ্বালিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা।

ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বিক্ষোভে আহত হয়েছেন ২৪৯ জন পুলিশ কর্মকর্তা। এমন পরিস্থিতিতে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা না করলে তা ‘বিশাল ভুল’ হবে বলে মন্তব্য করেছেন সিনেটের ভাইস প্রেসিডেন্ট রজার কারৌচি। রাজধানী প্যারিসে মঙ্গলবার পুলিশ ১৭ বছর বছরের তরুণ নাহেল এম’কে ট্রাফিক আইন ভঙ্গের কারণে দাঁড়াতে বলে। কিন্তু পুলিশের কথা অমান্য করে গাড়ি চালানো অব্যাহত রাখে নাহেল। এ কারণে তার ওপর গুলি চালিয়েছে বলে দাবি পুলিশের। আহত তরুণ কিছুক্ষণের মধ্যেই ঘটনাস্থলে মারা যায়। এরপর থেকেই শুরু হয় দেশজুড়ে সহিংস দাঙ্গা ।

নাহেলের মা জানিয়েছেন, পুরো পুলিশ বাহিনীর ওপর তার ক্ষোভ নেই, বরং গুলি চালানো কর্মকর্তাকে দোষী মনে করেন তিনি। গুলি করা কর্মকর্তা নাহেলের পরিবারের কাছে ক্ষমা চেয়েছেন। তার বিরুদ্ধে স্বেচ্ছায় হত্যার অভিযোগ আনা হয়েছে এবং তার আইনজীবী বলেছেন যে তিনি ‘বিধ্বস্ত’। আহত তরুণ আলজেরিয়া এবং মরক্কো বংশোদ্ভূত ফরাসি নাগরিক। ২০১৭ সাল থেকে দেশটির ট্রাফিক পুলিশের গুলিতে নিহতের বেশিরভাগই কৃষ্ণাঙ্গ অথবা আরব, এক প্রতিবেদনে এমন পরিসংখ্যান উল্লেখ করেছে রয়টার্স।

সূত্র : বিবিসি ও রয়টার্স